Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Bhuiya

Abstract

2  

Priyanka Bhuiya

Abstract

স্কুল জীবন

স্কুল জীবন

1 min
2.6K


মনের ক্যানভাসে দিচ্ছে উঁকি হারিয়ে যাওয়া দিন,

বাবার হাত ধরে স্কুলে ভর্তি হওয়ার স্মৃতি অমলিন;

মা'কে ছেড়ে ইস্কুলে না যেতে চেয়ে কত কান্নাকাটি!

ক্রমশ এই শিক্ষাঙ্গন হল প্রিয়, আনন্দ জমজমাটি;

সঙ্ঘের আশ্রমে ঠাকুর-মা-স্বামীজি ও তাঁদের বাণী,

অলক্ষ্যে অনুপ্রেরণা আর এগিয়ে চলার সঞ্জীবনী;

সেই চক-ডাস্টার, বেঞ্চে-বোর্ডে অবাধ আঁকিবুকি,

বন্ধুত্ব গুলো আড়ি আর ভাবেই ছিল ভীষণ সুখী;

মনে পড়ে সেই টিফিনের মাঝে বেঞ্চ বাজিয়ে গান,

খুনসুটি আর হাসিঠাট্টা, পাশাপাশি মান-অভিমান;

জল থইথই বর্ষার দিনে কাগজের নৌকো বানানো,

'রেনি ডে'র মুখরতায় ভেসে বন্ধুদেরকে ভাসানো;

স্বপ্নসন্ধানী চোখে কল্পনার মায়াজাল একান্ত গহনে,

মানুষ হয়ে আগামীর পথ চলার ইচ্ছেটা ছিল মননে;

খোলা জানালায় চোখ রেখেই প্রথম কবিতা লেখা,

সততা, নিয়মানুবর্তিতার সহজপাঠ এখানেই শেখা;

স্কুল ম্যাগাজিন, অনুষ্ঠানের মহড়ায় কত কলরব!

একাধারে পড়াশোনা, খেলাধুলা, ধ্যান, স্তোত্র, স্তব;

প্রতি বছর লেখাপড়ায় প্রথম স্থানেই ছিলাম অগ্রণী,

শিক্ষিকাদের স্নেহসান্নিধ্যে পেয়েছিলাম আশীর্বাণী;

রামকৃষ্ণ মিশন আয়োজিত প্রতিযোগিতায় হইচই,

সাফল্যের সাক্ষী আজ ঘরভর্তি মেডেল-স্মারক-বই;

মা-বাবার পরে বিদ্যালয়ের শিক্ষিকারাই শিক্ষাগুরু,

তাঁদের আঙুল ধরেই হয়েছিল জীবনপথ চলা শুরু;

বিদায়বেলায় প্রিয় বিদ্যালয় ছেড়ে আসার হাহাকার,

স্কুল জীবনের শ্রেষ্ঠ প্রাপ্তি সেই 'সেরা ছাত্রী' পুরস্কার;

মাধ্যমিকের গন্ডি শেষে এলাম উচ্চ মাধ্যমিক স্কুলে,

সেখানেও স্নেহ-ভালোবাসা, নস্টালজিয়া মুহূর্ত ছুঁলে;

ব্যস্ত জীবনে আজকাল 'লাঞ্চ' করার সময় পাই না,

টিফিন বক্সগুলোর 'টিফিন টাইম' এখন আর হয় না;

ফিরে পেতে চাই শৈশবের সেই অনাবিল স্কুল জীবন,

বড় হয়ে জটিলতার বেড়াজালে বাস্তব কঠিন ভীষণ।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract