Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sukumar Roy

Classics

0  

Sukumar Roy

Classics

কুমড়োপটাশ

কুমড়োপটাশ

1 min
1.8K


       (যদি) কুম্‌ড়োপটাশ নাচে—

        খবরদার এসো না কেউ আস্তাবলের কাছে ;

        চাইবে নাকো ডাইনে বাঁয়ে চাইবে নাকো পাছে ;

        চার পা তুলে থাকবে ঝুলে হট্টমূলার গাছে ।

(যদি) কুম্‌ড়োপটাশ কাঁদে—

খবরদার ! খবরদার ! বসবে না কেউ ছাদে ;

উপুড় হয়ে মাচায় শুয়ে লেপ কম্বল কাঁধে,

বেহাগ সুরে গাইবে খালি 'রাধে কৃষ্ণ রাধে !'

        (যদি) কুম্‌ড়োপটাশ হাসে—

        থাকবে খাড়া একটি ঠ্যাঙে রান্নাঘরের পাশে ;

        ঝাপসা গলায় ফার্সি কবে নিশ্বাসে ফিস্‌ফাসে ;

        তিনটি বেলা উপোস করে থাকবে শুয়ে ঘাসে !

(যদি) কুম্‌ড়োপটাশ ছোটে—

সবাই যেন তড়বড়িয়ে জানালা বেয়ে ওঠে ;

হুঁকোর জলে আলতা গুলে লাগায় গালে ঠোঁটে ;

ভুলেও যেন আকাশ পানে তাকায় না কেউ মোটে !

        (যদি) কুম্‌ড়োপটাশ ডাকে—

        সবাই যেন শ্যামলা এঁটে গামলা চড়ে থাকে ;

        ছেঁচকি শাকের ঘন্ট বেটে মাথায় মলম মাখে ;

        শক্ত ইঁটের তপ্ত ঝামা ঘষতে থাকে নাকে ।

        তুচ্ছ ভেবে এ–সব কথা করছ যারা হেলা,

        কুম্‌ড়োপটাশ জানতে পেলে বুঝবে তখন ঠেলা ।

        দেখবে তখন কোন্ কথাটি কেমন করে ফলে,

        আমায় তখন দোষ দিও না, আগেই রাখি বলে । 


Rate this content
Log in

Similar bengali poem from Classics