Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Subrata Nandi

Abstract

3  

Subrata Nandi

Abstract

আস্তিক না নাস্তিক

আস্তিক না নাস্তিক

1 min
410


অস্তিত্ব অস্বীকার করি কী ক'রে?

অপার করুণাময় ঈশ্বরের দানে সমৃদ্ধ সকল।

প্রশ্নচিহ্নের অবকাশ কোথায়?

এই নির্মল আকাশ বাতাসে উড়ে বেড়ায় জীবনের প্রাণভোমরা!

নিজের মনকে ভাসিয়ে দিই মায়ের কোলে অজান্তেই -

বেঁচে থাকার স্বচ্ছতা আর স্বপ্নকে সমানুপাতিক মেলবন্ধন ক'রে খুঁজে পাই অনাবিল তৃপ্তি।


বেশ তো আছি এই সংসারে বন্ধনময় সদস্য হ'য়ে;

কেন অস্বীকার করব এই আনন্দময় সংসারে প্রতিটি স্পন্দনকে!

কেন ভুলে যাব তোমার অকৃত্রিম দানকে?


স্বীকারোক্তি তো স্বয়ংক্রিয় অনুশাসন;

সুখের সাগরে ভাসতে গিয়ে নাস্তিক হতে পারব না।

বিপদের আশঙ্কা প্রকাশ পেলেই ধার্মিক হতে পারব না।

চন্দ্র-সূর্য-গ্রহ-তারা আজও মুক্তহস্তে দানে নিয়োজিত -

আমরা শুধুই গ্রহীতা, রাতের শেষে ভোরের সূর্যরশ্মির কিরণের অপেক্ষায়!

আমি আমৃত্যু আস্তিকই থাকি, এটাই হোক আমার পরিচয়।


Rate this content
Log in