Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Supratik Sen

Abstract

2  

Supratik Sen

Abstract

ধুত্তোর সংসার

ধুত্তোর সংসার

2 mins
8.5K


ধুত্তোর সংসার

অবসর নেই আজ আমার তোমার

আগের মতন সকালে, বিকেলে

ঘুরে বেড়ান রোদ্দূরে ভিজে সাইকেলে

আমরা এখন টিকটিক করি

কাঁটা হ’য়ে ঘুরি, ঘূর্ণিরী কবলে

তবু মন ও মন যে উঁকিঝুকি মেরে বলে

বারবার বারবার বলে বারবার

সত্যিই কি ছিল দরকার

এত ভাল থাকার

ধুত্তোর সংসার

জানিনা কী যে সারাদিন করি

শুধু সময়ের তালে তাসের মত চলি

ত্রাসে, সাজান মুখশের বুলি বলি

ছুটছুটি ক’রে খেটেখেটে মরি

নেই কোন হাঁসি ভালবাসাবাসি

চিন্তার ভিড় আছে রাশিরাশি

স্বস্তি যে নেই আর আমার তোমার

শুধু হাবডুবু খেয়ে দিনগুলি প্রতিদিন করি পারাপার

ধুত্তোর সংসার

লোনের বাহনে চ’ড়ে আসছে বাড়ি গাড়ি

রকমারি আসবাব, দরকারি অদরকারি

খালি ছোটবড় জিনিসেরই ছড়াছড়ি

চাই আরও কমফর্ট, আরও লাগ্জারি

বিশাল বাগানে বা ছড়ান ছাদেতে তবু দুশ্চিন্তার মারামারি

প্রোমশন? ইন্ক্রিমেন্ট? নাকি চাকরিটা খোয়াবার!

হাতে ঢলঢলে পেগ্ হুইস্কি বা ওয়াইনের

হাহাকার করে ছাদ, ফুলগুলি ঝরে বাগানের

ক্লান্ত মন হিমসিম, মরছে নেয়ে ঘেমে

প্রেম যেন আটকান, দেওয়ালে ঝুলছে আজ,

আমাদেরি বিয়ের ফ্রেমে

হোয়াইট কলারের কাজ বিপুল কামাই

সবটাই গিলছে যে লোভী ইএমাই

হাতে থাকে মেরে কেটে তিনচার হাজার

বাহনবিদ্ধ প্রাণ ভিখারি রাজার

ধুত্তোর সংসার

কাছে আসতে চেয়ে যাচ্ছি সরে সরে, দূরে চলে

নেই কোনখানে লুকোনোর অলস অবকাশ অবহেলে

হারিয়ে যাওয়া হাত ধ’রে গ্রামে, আউটডোরে

বনগাঁ, নয় ক্যানিং লোকালে

কিংবা মনভেজা আড্ডা কলেজের চায়ের ঠেকে

এখন যেখানেই যাই শুধু শুনি থেকে থেকে

উপার্জন আর রোজগারের চীৎকার

তবু মন, এই মন উঁকি মেরে বলে

একটু থেমে, একটু কমেও বুঝি চলে হেঁসেখেলে

ফাঁকেতালে হেলে দুলে

তবে কী যে ছিল দরকার

এত ভাল থাকার

ধুত্তোর সংসার

মনের কথা শুনে

চল হারিয়ে যাই আজ আরও একবার

ভেঙ্গে ফেলে পিক্চার পারফেক্ট সংসার

বন্ধ গাড়ির থেকে বেরিয়ে চল পাড়ি দেই সাইকেলে

আমাদের খুব চেনা ক্রিং ক্রিং বেলে

খোলা বতাসে ভেসে বাঁচি হেঁসে প্রাণ খুলে

খুঁজি নীল আকাশের নীচে

সবুজ ঘাসের মাঝে

পাই যদি প্রাণভোমরাকে খুঁজে

রেষারেষির জন্জালে নেই কোন কাজ আজ

আমার তোমার

ধুত্তোর সংসার

জানি এটা কখনই আর হবে না

সহজ জীবনপথে চলা হবে না

বাস্তব রোজ গলা টেপে কল্পনাকে জানি

তাই গানে সূরে বেঁচে থাকুক

চলুক তালে তালে, একই পথে

মোদের মনের ইচ্ছাখানি

সংসার সমূদ্রে আসুক প্রেমেরি জোয়ার

ভাটা পড়লেই বলব, মিলে একসাথে

ধুত্তোর সংসার


Rate this content
Log in

Similar bengali poem from Abstract