Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Rabindranath Tagore

Classics

0  

Rabindranath Tagore

Classics

অবিনয়

অবিনয়

1 min
1.8K


 হে নিরুপমা,

চপলতা আজ যদি কিছু ঘটে

            করিয়ো ক্ষমা।

এল আষাঢ়ের প্রথম দিবস,

বনরাজি আজি ব্যাকুল বিবশ,

বকুলবীথিকা মুকুলে মত্ত

            কানন-'পরে--

নবকদম্ব মদিরগন্ধে

    আকুল করে।

 

            হে নিরুপমা,

আঁখি যদি আজ করে অপরাধ

            করিয়ো ক্ষমা।

হেরো আকাশের দূর কোণে কোণে

বিজুলি চমকি উঠে খনে খ&ড়বঁ;ন,

বাতায়নে তব দ্রুত কৌতুকে

            মারিছে উঁকি--

বাতাস করিছে দুরন্তপনা

            ঘরেতে ঢুকি।

 

            হে নিরুপমা,

গানে যদি লাগে বিহ্বল তান

            করিয়ো ক্ষমা।

ঝরঝর ধারা আজি উতরোল,

নদীকূলে-কূলে উঠে কল্লোল,

বনে বনে গাহে মর্মরস্বরে

            নবীন পাতা--

সজল পবন দিশে দিশে তুলে

            বাদলগাথা।

 

            হে নিরুপমা,

আজিকে আচারে ত্রুটি হতে পারে,

            করিয়ো ক্ষমা।

দিবালোকহারা সংসারে আজ

কোনোখানে কারো নাহি কোনো কাজ,

জনহীন পথ ধেনুহীন মাঠ

            যেন সে আঁকা--

বর্ষণঘন শীতল আঁধারে

            জগৎ ঢাকা।

 

            হে নিরুপমা,

চপলতা আজি যদি ঘটে তবে

            করিয়ো ক্ষমা।

তোমার দুখানি কালো আঁখি-'পরে

শ্যাম আষাঢ়ের ছায়াখানি পড়ে,

ঘন কালো তব কুঞ্চিত কেশে

            যূথীর মালা।

তোমারি ললাটে নববরষার

    বরণডালা।


Rate this content
Log in