Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sukumar Roy

Classics

0  

Sukumar Roy

Classics

সম্পাদকের দশা

সম্পাদকের দশা

1 min
2.3K


সম্পাদকীয়-একদা নিশীথে এক সম্পাদক গোবেচারা ।

পোঁটলা পুঁটলি বাঁধি হইলেন দেশছাড়া ।।

অনাহারী সম্পাদকী হাড়ভাঙা খাটুনি সে ।

জানে তাহা ভুক্তভোগী অপরে বুঝিবে কিসে ?

লেখক পাঠক আদি সকলেরে দিয়া ফাঁকি ।

বেচারী ভাবিল মনে- বিদেশে লুকায়ে থাকি ।।

এদিকে ত ক্রমে ক্রমে বৎসরেক হল শেষ ।

'নোটিশ' পড়িল কত 'সম্পাদক নিরুদ্দেশ' ।।

লেখক পাঠকদল রুষিয়া কহিল তবে ।

জ্যান্ত হোক মৃত হোক ব্যাটারে ধরিতে হবে ।।

বাহির হইল সবে শব্দ করি 'মার মার' ।

-দৈবের লিখন, হায়, খণ্ডাইতে সাধ্য কার ।।

একদা কেমনি জানি সম্পাদক মহাশয় ।

পড়িলেন ধরা- আহা দুরদৃষ্ট অতিশয় ।

তারপরে কি ঘটিল কি করিল সম্পাদক ।

সে সকল বিবরণে নাহি তত আবশ্যক ।।

মোট কথা হতভাগ্য সম্পাদক অবশেষে ।

বসিলেন আপনার প্রাচীন গদিতে এসে ।।

(অর্থাৎ লেখকদল লাঠৌষধি শাসনেতে ।

বসায়েছে তারে পুনঃ সম্পাদকী আসনেতে ।।)

ঘুচে গেছে বেচারীর ক্ষণিক সে শান্তি সুখ ।

লেখকের তাড়া খেয়ে সদা তার শুষ্কমুখ ।

দিস্তা দিস্তা পদ্য গদ্য দর্শন সাহিত্য প'ড়ে ।

পুনরায় বেচারির নিত্যি নিত্যি মাথা ধরে ।।

লোলচর্ম অস্থি সার জীর্ণ বেশ রুক্ষ্ণ কেশ ।

মুহূর্ত সোয়াস্তি নাই- লাঞ্ছনার নাহি শেষ ।।


Rate this content
Log in