Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Supratik Sen

Abstract

4.2  

Supratik Sen

Abstract

প্রতিধ্বনি

প্রতিধ্বনি

1 min
16K


হে সমুদ্র

হে স্নিগ্ধ হে রুদ্র

হে চিরন্তন মহানন্দে নৃত্যরত

হে গভীর গম্ভীর, হে অনড় অটল

জলসম্পদে নিত্য টলমল।


তুমি কেন এতো বিশাল

হে আকাশের প্রতিধ্বনি?

বলতে পারো আমি কেন এতো ক্ষুদ্র

এতো কেন দীন দরিদ্র?

আমাকে চোখ বুঝতেই হবে,

তাহলেই আমি অসীম হয়ে ভাসি

আমার নোনতা দীনতা

তোমার জলেতে হয় ম্লান

শুধু জল রাশি রাশি

রাশি রাশি জল

এরই মাঝে আমি পাই স্থান

কোনো খেই নেই, নেই কোনো স্থল।


এই নড়বড়ে সীমাহীন নীলে

করি প্রাণ ভোরে স্নান

আমার আস্থার, আমার অস্তিত্বের হয়

সহস্রগুণ প্রকাশ

চোখ খুলে দেখি মিথ্যা আকাশ

অন্যথা এক গুচ্ছ হাতছানি দেওয়া

মেঘ আর ঢেউ

তাদের সাথে আমার বিশাল বিরাট রূপ

ডানা মেলে উড়ছি. ফেনা হয়ে ভাসছি

ভিতরে অন্তরে,

নেই কোনো সংশয়

কোনো ক্লান্তি কোনো ভয়।


হে প্রতিবিম্ব

তুমি হও আরো বড়

আমি বিনা দ্বিধা সংকোচে

হই ক্ষুদ্রতর,

অপলক দেখতে দেখতে তোমায়

তোমারি বাতাসে আকাশে ভেসে

আমাকে তুমি গড়ে তোলো

তোমারি মতো সীমাহীন ধীর স্থির

বড়। প্রতিধ্বনি


Rate this content
Log in