Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

বিকাশ দাস

Fantasy

1  

বিকাশ দাস

Fantasy

অন্তবান

অন্তবান

1 min
928


বাঁচবি জলে মরবি  ধরে মাটি । 

মরবি জলে বাঁচবি  ধরে মাটি । 

এই জলের ক্রমে  এই ধরার ক্রমে ।

তাই বলে থাকবি জলে  আসবি না স্থলে 

থাকবি স্থলে  নামবি  না  জলে । 


ওরে পোড়ামুখো !  যাবি কোন মুখো ! 

একদিন না একদিন ভয় উতরে নামতে হবে জলে                       

কখন কে জানে  কোন যে ঋতুর খুঁটির অবতলে 

এক নিমেষে অন্ধ বধির  নগ্নশরীর শুতে যায় বলে ।


মাটির টুকরো নিয়ে আজ দলাদলি মারামারি । 

জলের দাগ নিয়ে কাল ভাগাভাগি কাড়াকাড়ি । 

অযথা দু প্রান্তের   রক্ত মাংস মানুষধারী 

যদিও  কাল জল মাটির জীবন হাজারদুয়ারি। 


ওরে পোড়ামুখো !  যাবি কোন মুখো ! 

একদিন তো যেতে হবে এই মাটিতে     এই জলে 

সব জমা খরচ ফেলে শব শরীর মাটির  ঢেলায় দলে   

শেষ যাত্রা চিতায় জ্বলে অজর জলের স্রোতের কবলে ।


Rate this content
Log in

Similar bengali poem from Fantasy