Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Utso Bhattacharyya

Romance Action Fantasy

4.0  

Utso Bhattacharyya

Romance Action Fantasy

দরিয়া পুরন্দরের উপাখ্যান

দরিয়া পুরন্দরের উপাখ্যান

1 min
256


এক যে ছিল দুঃসাহসী, দরিয়ার সে পুরন্দর ৷

    বিচক্ষণ নাবিক সে যে, বুদ্ধিতে সে ধুরন্ধর !

    সাগরপথে ভ্রমণ করে নাবিক ভায়েরা যত—

   বীরগাথা তার, তাদের মুখেই শুনবে অবিরত !

   অভিযানে দামাল ঝড়ে, জাহাজ ডুবেছে বারে বারে ৷

  কীর্তিস্হাপন রয়েছে বাকী—তাকে কি কেউ মারতে পারে?

 ভয়ানক সব জলদস্যুরা তার নামেতেই কাঁপে,

 রণকৌশলে অদ্বিতীয়, ধারালো চোখেতে মাপে ! 

  তরোবারিতে বিদ্যুৎ তার, বিপদের মেঘ চিরে,

   অভিযান শেষে পুরন্দরের চমকায় কত হীরে !

   দরিয়ার কত দত্যিদানো সংঘাতে মানে হার ৷

   মানুষটা যেন যাদু জানে, কারো নেই নিস্তার ৷

    অজানা দেশে পাড়ি জমায় প্রতিটা অভিযানে ৷

  কারোকেই সে করে না রেয়াত, 'মহাদেব'-কেই মানে ৷   

সে'বারে সে সাগরে ভাসলো অজানার অভিযানে ৷

 আজও সে ফেরেনি, একদিন তবু ফিরবে—সবাই মানে ৷


Rate this content
Log in

Similar bengali poem from Romance