Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Sudipta Banerjee

Others

4  

Sudipta Banerjee

Others

স্বপ্নজাগানিয়া

স্বপ্নজাগানিয়া

1 min
15.7K


বিশ্ববিশ্রুত মহাবিজ্ঞানী, ভারতরত্ন ডঃএপিজে আব্দুল কালাম্ স্যারের মহাপ্রয়ানে শ্রদ্ধার্ঘ্য


“স্বপ্নজাগানিয়া”

স্যার! আমি কিন্তু ক্লাস নিয়েছি আজ

গলা বুজে এসেছিল সাতসকালে

দিনের শুরুতেই ভৈরবী তান্

তবু আমি মাথা নিচু করে কর্মস্থলে

ঝাপসা চোখ লুকানোর তাগিদে।


স্যার! আমি কী করে পড়াবো আজ?

ঘোর কাটতেই যে লেগে গেছে

অনেকটা সময়

চোখের জল থমকে গেলেও

বুকটা যে বাজছে দুরুদুরু।


স্যার! আমি পারবো তো?

চোখ যে আবার ঝাপসা!

কথাও তো বন্ধ কখন থেকে

স্মৃতিপথে তোমার আধবোজা দৃষ্টি

লাইন দিয়ে দাঁড়ানো স্বপ্নগুলো-

জাগছে যেন একে-একে,

জাগিয়ে দিয়েছি ওদের চোখেও

স্যার এই দুঃসহ আজকেও।


হে মহামৃত্যুঞ্জয়!আমরা-ওরা সব্বাই

তোমায় খুব ভালবাসি

কচিকাঁচা মুখগুলোও আজ খুব শুকনো

না খাওয়ার জ্বালা ওদের অনেকের থাকে রোজ

তবু আজ তোমার স্বপ্নচারণে এক অদ্ভুত বেদনা

তবু আজ ওরা স্বপ্নদেখেছে নতুন করে

শপথ নিয়েছে মনে-মনে

ওদের মনে জ্বলছে যেন

তোমার জ্বালা মশাল।


হে বিরাট! এই তো তুমি আছো

আমার বুকে, ওদের বুকে, সবার বুকে

‘স্বপ্নজাগানিয়া’ হয়ে।

মন তো আগেই করেছে বরণ

তবু প্রাণ যেন বলে যায়-

আমি যাই দূরে, বহুদূরে,

শুধু বাঁচিয়ে রেখো স্বপ্নগুলো মোর

তোমাদেরই তরে।


Rate this content
Log in