Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Sukumar Roy

Classics

0  

Sukumar Roy

Classics

খুড়োর কল

খুড়োর কল

1 min
2.3K


কল করেছেন আজব রকম চণ্ডীদাসের খুড়ো—

সবাই শুনে সাবাস্ বলে পাড়ার ছেলে বুড়ো ।

খুড়োর যখন অল্প বয়স– বছর খানেক হবে—

উঠ্‌ল কেঁদে 'গুংগা' বলে ভীষণ অট্টরবে ।

আর তো সবাই 'মামা' 'গাগা' আবোল তাবোল বকে,

খুড়োর মুখে 'গুংগা' শুনে চম্‌কে গেল লোকে ।

বল্‌লে সবাই, "এই ছেলেটা বাঁচলে পরে তবে,

বুদ্ধি জোরে এ সংসারে একটা কিছু হবে ।"

সেই খুড়ো আজ কল করেছেন আপন বুদ্ধি বলে,

পাঁচ ঘন্টার রাস্তা যাবেন দেড় ঘন্টায় চলে ।

দেখে এলাম কলটি অতি সহজ এবং সোজা,

ঘন্টা পাঁচেক ঘাঁটলে পরে আপনি যাবে বোঝা ।

বলব কি আর কলের ফিকির, বলতে না পাই ভাষা,

ঘাড়ের সঙ্গে যন্ত্র জুড়ে এক্কেবারে খাসা ।

সামনে তাহার খাদ্য ঝোলে যার যে–রকম রুচি—

মণ্ডা মিঠাই চপ্ কাট্‌লেট্ খাজা কিংবা লুচি ।

মন বলে তায় 'খাব খাব', মুখ চলে তায় খেতে,

মুখের সঙ্গে খাবার চলে পাল্লা দিয়ে মেতে ।

এমনি করে লোভের টানে খাবার পানে চেয়ে,

উৎসাহেতে হুঁস্ রবে না চলবে কেবল ধেয়ে ।

হেসে খেলে দু–দশ যোজন চলবে বিনা ক্লেশে,

খাবার গন্ধে পাগল হয়ে জিভের জলে ভেসে ।

সবাই বলে সমস্বরে ছেলে জোয়ান বুড়ো,

অতুল কীর্তি রাখল ভবে চণ্ডীদাসের খুড়ো । 


Rate this content
Log in