Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Ranjit Mukhopadhya

Fantasy

2  

Ranjit Mukhopadhya

Fantasy

স্বর্গ

স্বর্গ

1 min
7.2K


এসো, এ ধরিত্রীকে আবর্জনা মুক্ত করি ।

দেখছ না , তোমার আমার চারপাশে

কত আবর্জনা তিলে তিলে হয়েছে জমা ;

আমাদের উত্তরপুরুষেরা ঐ আবর্জনার

মধ্যে মানুষ হলে হবে না মানুষ ।

দেখছ না, চারিদিকের কেমন বিষাক্ত

হাওয়া আমাদিগকে গ্রাস করেছে ;

আমাদের মানবিক সত্ত্বা যেটুকু বা

অবশিষ্ট আছে তাও আর থাকবে না ।

একদিন আমরাই বলেছিলাম ,

এ পৃথিবীকে শিশুর বাসযোগ্য করে

রচনা করবো স্বর্গ ।মনীষীদের সে

স্বপ্ন আজো স্বপ্ন রয়ে গেল ,

আজ ও হলো না এখানে স্বর্গ রচনা করা ।

আমরা সমবেত প্রচেষ্টায় কী পারি না

এখানে স্বর্গ রচনা করতে ?কোথায় স্বর্গ ?

স্বর্গ তো মানুষের বসবাস পরিমণ্ডলে ।

এখন সর্বত্র বইছে মন্দ হাওয়া ,

অসুরের তাণ্ডবলীলায় শান্তি উধাও ।

মানুষ আজ নামতে নামতে নেমেছে নরককুণ্ডে ;

আমাদের হীন -নীচ প্রবৃত্তি ,অমানবিক মানসিকতা

ধাপে ধাপে বানিয়েছে এই নরক কবিরা বলেন ।

একে মুক্ত করার দায়িত্ব তো আমাদেরকেই

নিতে হবে ; আমাদেরকে বানাতে হবে

এই সুজলা শ্যামলা ফুলে ফলে পূর্ণ বসুন্ধরাতে স্বর্গ।

তোমরা কেউ না এগিয়ে এলে কেমনে এ ধরিত্রী

হবে স্বর্গতুল্যভূমি ? এখানে থাকবে না

হিংসা ,পরশ্রীকাতরতা,অনভিপ্রেত রক্তপাত ,

মার-দাঙ্গা ,নারীর অপমান , সাম্প্রদায়িকতা ,

'জাতের নামে বজ্জাতি ' ধর্মের নামে ভণ্ডামি ।

এসো , এ ধরাতল থেকে আবর্জনা মুক্ত করে রচনা করি স্বর্গ আমাদের আগামী প্রজন্মের মুখের দিকে চেয়ে,

নইলে পূর্বপুরুষেরা কেউ করবে না ক্ষমা ।


Rate this content
Log in

Similar bengali poem from Fantasy