Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Md Bakibillah

Tragedy

5.0  

Md Bakibillah

Tragedy

পিলসুজ হাতে মুক্তির পতাকা

পিলসুজ হাতে মুক্তির পতাকা

1 min
738


মৃত্যু কে বাজি রেখে,

যে হাত তুলে আনে কালো হীরে,

কয়লা খাদান থেকে,

অথবা পাথর ভাঙে, তপ্ত রোদে পুড়ে---

যে হাত হাপর টানে,কামার শালায় বসে

যে হাত কাস্তে নিয়ে ছুটে বেড়ায়

ধানের খেতে--

যে হাত দাঁড় বেয়ে চলে, নদীর ঘাটে

যে হাত কলে কারখানায়,

কালে কালে অক্লান্ত পরিশ্রমে

গড়ে দিয়েছে দেশ ---


সেই হাত আজো কেন অন্ন খুঁজে ফেরে

অন্যের দারে-দারে---

আবার কখনও বা ডাস্টবিনে !!


আর তুমি রাজা দিব্যি আছো

উদ্ধত বেয়োনেট বলে ।।


এখন এসেছে সময় হাতে মেলাবার হাত

বুঝেছে ওরা সব --


ঐ দেখ, দিকে দিকে উড়ছে তোরণ 

মুষ্টিবদ্ধ যত, পিলসুজ হাতে 

আসছে এগিয়ে তারা,

রাজা, তোমার প্রাসাদ পানে ...।।


Rate this content
Log in

Similar bengali poem from Tragedy