Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Bhuiya

Classics

3  

Priyanka Bhuiya

Classics

আন্দোলন

আন্দোলন

1 min
522


দিকে দিকে ধর্মের নামে অধর্ম জয়ী,

প্রকাশ্যে চলে সাম্প্রদায়িক হানাহানি;

মূল্যবোধ অ-মূল্যে বিকোচ্ছে কেবলই,

অবাধ তোলাবাজি কিংবা রাহাজানি।


শিক্ষার নামে অশিক্ষা ও অপসংস্কৃতি,

দেখো, মনুষ্যত্ব ভূলুণ্ঠিত হয়েছে আজ;

এভাবে মুখে কুলুপ এঁটে আর কতদিন?

নির্ভীক চিত্তে হও মহাপ্রলয়ের নটরাজ।


ঘূর্ণিঝড়ের মতো আসুক ধেয়ে ধ্বংস,

শ্রাবণের ধারাপাতে নামুক প্রবল বন্যা;

রক্তমাখা চাবুক পড়ুক বর্বরতার পিঠে,

প্রতিবাদী হোক অতৃপ্ত অ্যাসিড কন্যা।


আজও গভীর ভরসা রাখি মানবতায়,

বিশ্বাসটাকে বাঁচিয়ে রাখি আন্দোলনে;

বিদ্রোহের আগুন জ্বলছে ঘরে-বাইরে,

আজও মানুষ অর্ধমৃত হচ্ছে অনশনে।


নির্বোধ আর নির্বিকার থেকো না আর,

অবিরাম বুলেট ঝরুক কলমের ডগায়;

শৃঙ্খলবন্দী অবদমিত জীবনের ক্ষোভ

বিক্রমে গর্জে উঠুক কাগজের খাতায়।


আবার উঠুক নবজাগরণের কলরব,

আন্দোলন হোক শুধু মানবতার জন্য;

মোমবাতি মিছিলে আসুক আলোড়ন,

বারুদের তীব্র স্ফুলিঙ্গ জ্বলুক অনন্য।।


Rate this content
Log in

Similar bengali poem from Classics