Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Bhuiya

Classics

5.0  

Priyanka Bhuiya

Classics

গণপ্রজাতন্ত্র দিবস - ৩

গণপ্রজাতন্ত্র দিবস - ৩

1 min
442


অবগুণ্ঠনের অন্তরালে ক্রন্দনরত আমার দেশ,

ধর্মের ভেদাভেদে বিভীষিকা আবহমান সময়ে;

আর কতবার তাদের ভিটেমাটি হারাবে মানুষ?

হতে হবে উদ্বাস্তু উৎখাত যাযাবরের পরিচয়ে!


হিংস্রতার কারাগারে বারেবারে আবদ্ধ আমরা,

অন্যায়-অবিচার-অবমাননার যন্ত্রণাটা প্রচন্ড!

আজও নারীরা লাঞ্ছিত আর গরীবরা বঞ্চিত,

রাজনীতির বিকাশের ঘূর্ণিপাকে রাষ্ট্র লন্ডভন্ড।


প্রজাতন্ত্রের আড়ালে হয়েছে চড়াও রাজতন্ত্র,

লিঙ্গ-জাতি-বর্ণ-ধর্মের উসকে দেওয়া বিভেদ;

অথচ 'ভারতবর্ষ' কিন্তু একটা আবেগের নাম,

সমবেত একতায় ফিরুক গণতান্ত্রিক অভেদ।


Rate this content
Log in

Similar bengali poem from Classics