Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Utso Bhattacharyya

Abstract Tragedy Fantasy

3  

Utso Bhattacharyya

Abstract Tragedy Fantasy

ছায়া হল দীর্ঘতর

ছায়া হল দীর্ঘতর

1 min
241



একটা 'সময়' রুদ্র রূপে দাঁড়ায় পথের বাঁকে ৷

একটা 'সময়' দীর্ঘ ছায়া সভ্যতাকে ঢাকে ৷

নতুন করে ভাবতে শেখায়— বজ্রকণ্ঠে ডাকে ৷

সাজিয়ে রাখা সুগন্ধী ঠেলে পূতিগন্ধ নাকে ৷

সভ্যতার ধুলো-ধোঁয়া ম্লান হল সবুজেতে ৷

প্রকৃতি নিজেকে খুঁজে পেতে নিজের ছন্দে মাতে ৷

দেহের চেয়ে ছায়া হল দারুণ রকম বড় ৷

শতাব্দীর অবিচার জমে সভ্যতা জড়সড় ৷

ওজোন স্তরও সুযোগ বুঝে মেরামতি নিল করে ৷

লাশের উপর জমল রে লাশ, মানুষই কেবল মরে ৷

সভ্যতার দীর্ঘছায়া দেহের চেয়েও বড় ৷

সঠিক হিসাব মিটিয়ে দিতে প্রকৃতি খুবই দড় ৷


Rate this content
Log in