Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Sukumar Roy

Classics

0  

Sukumar Roy

Classics

বুঝিয়ে বলা

বুঝিয়ে বলা

2 mins
3.6K


ও শ্যামাদাস ! আয়তো দেখি, বোস তো দেখি এখেনে,

সেই কথাটা বুঝিয়ে দেব পাঁচ মিনিটে, দেখে নে ৷

জ্বর হয়েছে ? মিথ্যে কথা ! ওসব তোদের চালাকি—

এই যে বাবা চেঁচাচ্ছিলি, শুনতে পাইনি ? কালা কি ?

মামার ব্যামো ? বদ্যি ডাকবি ? ডাকিস না হয় বিকেলে

না হয় আমি বাৎলে দেব বাঁচবে মামা কি খেলে !

আজকে তোকে সেই কথাটা বোঝাবই বোঝাব—

না বুঝবি তো মগজে তোর গজাল মেরে গোঁজাব ৷

কোন্ কথাটা ? তাও ভুলেছিস্ ? ছেড়ে দিছিস্ হাওয়াতে?

কি বলছিলেম পরশু রাতে বিষ্টু বোসের দাওয়াতে?

ভুলিসনি তো বেশ করেছিস্, আবার শুনলে ক্ষেতি কি ?

বড় যে তুই পালিয়ে বেড়াস্, মাড়াস্‌নে যে এদিক্‌ই !

বলছি দাঁড়া, ব্যস্ত কেন ? বোস্ তাহলে নিচুতেই—

আজকালের এই ছোক্‌রাগুলোর তর্ সয়না কিছুতেই ৷

আবার দেখ ! বসলি কেন ? বইগুলো আন্ নামিয়ে—

তুই থাক্‌তে মুটের বোঝা বইতে যাব আমি এ ?

সাবধানে আন্, ধরছি দাঁড়া–সেই আমাকেই ঘামালি,

এই খেয়ছে ! কোন্ আক্কেলে শব্দকোষটা নামালি ?

ঢের হয়েছে ! আয় দেখি তুই বোস্ তো দেখি এদিকে—

ওরে গোপাল গোটাকয়েক পান দিতে বল্ খেঁদিকে ৷


বলছিলাম কি, বস্তুপিণ্ড সূক্ষ্ম হতে স্থূলেতে,

অর্থাৎ কিনা লাগ্‌ছে ঠেলা পঞ্চভূতের মূলেতে—

গোড়ায় তবে দেখতে হবে কোত্থেকে আর কি ক'রে,

রস জমে এই প্রপঞ্চময় বিশ্বতরুর শিকড়ে ৷

অর্থাৎ কিনা, এই মনে কর্, রোদ পড়েছে ঘাসেতে,

এই মনে কর্, চাঁদের আলো পড়লো তারি পাশেতে—

আবার দেখ ! এরই মধ্যে হাই তোলবার মানে কি ?

আকাশপানে তাকাস্ খালি, যাচ্ছে কথা কানে কি ?

কি বল্লি তুই ? এ সব শুধু আবোল তাবোল বকুনি ?

বুঝতে হলে মগজ লাগে, বলেছিলাম তখুনি ৷

মগজভরা গোবর তোদের হচ্ছে ঘুঁটে শুকিয়ে,

যায় কি দেওয়া কোন কথা তার ভিতেরে ঢুকিয়ে ?—

ও শ্যামাদাস ! উঠলি কেন ? কেবল যে চাস্ পালাতে !

না শুনবি তো মিথ্যে সবাই আসিস্ কেন জ্বালাতে ?

তত্ত্বকথা যায় না কানে যতই মরি চেঁচিয়ে

ইচ্ছে করে ডান্‌পিটেদের কান ম'লে দি পেঁচিয়ে ৷


Rate this content
Log in