Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Bhuiya

Abstract

3  

Priyanka Bhuiya

Abstract

গণপ্রজাতন্ত্র দিবস - ২

গণপ্রজাতন্ত্র দিবস - ২

1 min
392


একপাক্ষিক তন্ত্রকে দিয়েছ নাম - প্রজার স্বাধীনতা,

দেশপ্রেমের ফাঁকা বুলিতেই তেরঙা আজ অবনতা;

কুচকাওয়াজ, প্রভাতফেরি, মুখরিত 'বন্দে মাতরম্',

স্বৈরতন্ত্রে এ দেশের প্রজাদের নেই গর্জে ওঠার দম;

কোথাও ওড়ে উল্টো পতাকা, এটা গণতন্ত্রের জয়!

দেশের নিশ্চুপ জনগণের 'দেশদ্রোহী' তকমার ভয়;

নারীরা নির্মম হিংস্রতার শিকার, অধরা প্রতিকার,

সংরক্ষণের গন্ডিবদ্ধ সমাজে নেই সমান অধিকার;

গরীবের পেট কুঁচকে ওঠে, রাষ্ট্র জোটায় না আহার,

শিশুশ্রমিকদের ওপরে চলছে আজও কঠিন প্রহার।


মানুষ এখন বিস্মৃত রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের সেই রেশ,

তবু সীমান্তে সশস্ত্র প্রহরায় বাহিনী রক্ষা করে দেশ;

আজকের ভারতবর্ষ জর্জরিত নোংরা ধর্মের তাসে,

জানি, পতাকা কাল গড়াগড়ি খাবে রাস্তার দু'পাশে;

তবু শহিদ স্মরণে একটা দিন আমরা নোয়াই মাথা,

স্মরি দেশের জন্য প্রাণ বিসর্জনে তাঁদের জয়গাথা;

বিবেক ও মূল্যবোধে মুখরিত হোক চৈতন্যের ভাষা,

দু'চোখ জুড়ে থাকুক শুধুই স্বপ্নমুখর শান্তির আশা;

গণতান্ত্রিক প্রজাতন্ত্রে আজ গেয়ে উঠি সাম্যের গান,

স্বাধীনচেতা প্রজাদের একতার রঙটা থাকুক অম্লান।


Rate this content
Log in

Similar bengali poem from Abstract