Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Bankim Sarkar

Abstract

4  

Bankim Sarkar

Abstract

চেতনার উৎসব

চেতনার উৎসব

1 min
994


ঝড়ের দাপটে ভেঙে যায় আমাদের সাজানো ঘরবাড়ি।

মৃত শব কাঁধে নিয়ে আমরা মেতে উঠি উৎসবে।

রক্তের লাল রং ভুলে আবির কে আপন করে নিতে হয়,

আপন করতে হয় তোমার আর আমার হৃদয়ের

গোপন কুটিরের অন্তহীন বিষ কে।

জীবনের জয়গান গাইতে ভুলে গিয়ে

আমরা আবার ঈশ্বরের ধ্যানে মগ্ন হই।

মাথা লুকোই নিরোধের মত চুপিসারে অন্ধকারে।

আমরা বেশ চঞ্চল থাকি,

উৎসবের আনন্দে কি একটা বেশ আদপৌড়ে ঢঙে।

হঠাৎ রবীন্দ্রনাথ থেকে জীবনানন্দ চির চিহ্ন

একে দেয় সে অন্ধকারে।


এ বিশাল সাঁকো পেরিয়ে

কেটে যায় ভ্রম।

তারপর বীরেন বাবু আগুন জ্বালায় চেতনার রঙে।

সে রং মনে করিয়ে দেয় আমার রক্তের রং।

লাল ওই ডুবন্ত সূর্য দেখেও মনে হয়

লাল রংয়ের রক্তাক্ত মাংস পিণ্ড।

আবার গাইতে শুরু করি জীবনের জয়গান।

মেতে উঠি বব ডিলানের বারুদে।

মনের জোর হয়ে ডিলান পথ দেখায়।

আর এক এক করে মিলে যায়

রবীন্দ্রনাথ থেকে জীবনানন্দ,

কৃষ্ণকলি থেকে বনলতা।



Rate this content
Log in

More bengali poem from Bankim Sarkar

Similar bengali poem from Abstract