Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Krishna Das

Drama Classics

3  

Krishna Das

Drama Classics

জন্মদিনের প্রাককালে

জন্মদিনের প্রাককালে

1 min
797



জন্মদিনের প্রাককালে

============কৃষ্ণা দাস


স্বাধীনতার ঝান্ডা হাতে,

এসে দাঁড়াই রোদ্দুর ক্যানভাসে-

ধুলো ঝড়ে মেঘ ছিঁড়ে ছিঁড়ে;

তছনছে স্পর্ধিত সর্বনাশে 

তবু হাল ছাড়িনি বন্ধু

শক্ত হাতে রোদ্দুর ভেঙ্গে ভেঙ্গে গড়েছি পাহাড়,

একলা ভিজে ভিজে খালিপাত্র ভরেছি লাগাতার 

আজও ঘুমহীন সাগরের চিৎকারে,

মাঝ রাতে ঘুম ভেঙ্গে যায়-

অন্ধকার একা কঙ্কাল রাতে,

বাদুর চিন্তারা ডানা ঝাপটায় 

তবু ভোরের আলো মেখে বরণডালা সাজে,

শুরু হয় নতুন অধিবেশন;

জীবন সে তো বেদুইনের তেজি ঘোড়ার

লাগাতার আন্দোলন 

পার হয়ে গেছি অনেক গোবী, সাহারা,

পার হয়েছি আটাকামা,

জীবন প্রশান্ত মহাসাগর পার হতে হবে

যতক্ষণ বাজে দামামা ।


Rate this content
Log in