Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Pradipta Gure

Abstract

4.3  

Pradipta Gure

Abstract

স্বপ্নের ফেরি

স্বপ্নের ফেরি

1 min
18.5K


সৃষ্টি আমার আনমনা বড়োই

খুঁজে চলে রূপনারায়ণে মাঝির ভাটিয়ালি গান

খালি গায়ে ঘাম ঝরিয়ে ছড়িয়ে দেয় সেই সুর

রাস্তায় খাপছাড়া মন জোড়া শালিকের খোঁজে মত্ত।

কিংকর্তব্যবিমূঢ় কী শুধুই আমার চেতনা!

নাকি ইলিশের খোঁজে চেয়ে থাকা ,ক্ষুধার্ত জালের সুতো।


তবু...

তোমার শিল্পীর স্বত্তা, খুঁজে চলে গরিব মাছওয়ালাদের ভিড়!

আড়ালে থাকে ‘ইকির মিকির চামচিকির’ খেলা উজ্জ্বল চরিত্ররা!

কেন এমন হয় ?

হোক না শূন্য দৈন্যদশার ঘড়া,

তৃপ্ত হাঁড়ির কোলে শৈশব ফিরে পাক, কিছু না হওয়া ভ্রূণ,

সমীকরণের দুদিক আবার সমান হোক।


তাই...

সাম্যবাদ নাহয় কবির কলমে বন্দি থাক,

হৃৎপিণ্ডের ভেতর শব্দদূষণ, হোক না কিছুক্ষন

আড়ালে আবডালে টেনিদারা আবার জীবিত হোক।

নিরুদ্বেষ হোক হিংসা, বিদ্বেষ, বর্ষার জলে কাগজের নৌকার মতো।


কিন্তু...

উপলক্ষ্য কি একটাই,

বুকপকেটে জীবনটা বন্দি রেখে

বোকাবাক্সে সমাজের ছাপ খোঁজা?

যদি তাই হয়, তবে রইল তোমার কলম

পারবোনা আমি হাসি বিক্রি করতে যমের দক্ষিণ দুয়ারে !

যেখানে পাই ফুটবল মাঠ, পাই খিচুড়ি ভোগ

সেখানেই করি হাসি হাসি খেলা, গড়ি স্বপ্নলোক।



Rate this content
Log in