Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Riya Roy

Tragedy

1.0  

Riya Roy

Tragedy

আমি তো মেয়ে

আমি তো মেয়ে

1 min
1.6K


কে তুমি ........

তোমায় দেখতে হয় কি ওই রান্না ঘরের ফাঁক দিয়ে 

নাকি ব্যস্ত ভীষণ কলম চলছে যখন ৷


সেদিন দিগন্ত ছোঁবে বলে ছুটলে তড়িঘড়ি 

তুমি কি সেই আবেগ চঞ্চল কিশোরী ৷


একদিন দক্ষিণ হাওয়া তোমার জানলা জুড়ে

হৃদয়ের সাঁচীস্তূপ ফুলের গন্ধে ভরে ---------

কি জানি খুঁজেছিলে কাকে ; 

আজ সবাই তোমায় কি বলে ডাকে ?

তোমার কানে শোনা সে সহস্র ডাক মন্দলাগা বিরক্তি নাকি অনুভূতি জাগা ৷


উঠোন জুড়ে জমে ওঠা কথা 

তুমি কি সেই পাগলিনী উদ্ভাসিতা ?

যে রোজ খোঁজে দিনের ফাঁকে 

আজও নিজেকে ৷


তোমার ক্লান্ত দিনের রোজনামচা 

তোমার ঘর তোমার চাবি র গোছা,

আলমারি র বাঁ দিকে রাখা দরকারী ,

 টেবিলে ডাইরি র পাতা গুলো

তোমার প্রিয় বই এ বালি ধুলো ৷

 স্রোতের টানে ছোট ছোট আনন্দ 

ওঠা নামা বার বার

তোমার সাজানো সংসার ৷

অবহেলা ছিন্নভিন্ন সময়

তুমি একাকী ভীষণ 

তোমার অভিমানী মন ৷


বিন্দু বিন্দু সন্দেহ ভীড় 

খুঁজে চলা কীসের ফাঁকি

 আজ কি তুমি হেমন্তের পাখি ৷

পেরেছো সব হিসেব মেলাতে ? 

পেয়েছো খুঁজে হারিয়েছিলে 

যা মেয়েবেলাতে ৷


 নিয়মের মিথ্যে বেড়াজাল তুমি সভ্যতার যোজন পিছনে,

আর একদিন তুমিই

সৃজনে তুমিই নির্মাণে ৷

তুমি ভয়ে মুখ নীচু বন্দি অত্যাচারের

 প্রাচীর জুড়ে

 আর একদিন তুমি রাস্তায় 

প্রতিবাদের ভীড়ে ৷

তুমি ফুলের নরম অপমানে কেঁদেছিলে সারারাত ,

 আর একদিন তুমি কঠিন মন হলো ইস্পাত ৷


 দীর্ঘ এক চলাচল

তোমার চোখে চেয়ে দেখা  

দিন বদলের গাঁথা ৷

 অজস্র জিজ্ঞাসা চিহ্ন চিত্‌কার করে বলেছিল------

 তুমি কে ?

উওরে বলেছিলে আমি তো মেয়ে ৷

            

            


Rate this content
Log in

Similar bengali poem from Tragedy