Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

LIRA RAKSHIT

Abstract Drama Inspirational

1.6  

LIRA RAKSHIT

Abstract Drama Inspirational

অপ্রকাশিত

অপ্রকাশিত

1 min
15.9K


তাদের আমি দেখেছিলাম, আলোকিত শহরের রাজপথে

এমন কি অন্ধকার গলিতেও তাদের উপস্থিতি

দৃষ্টি এড়ায়নি...

তাদের পরিচয় দিতে গেলে, 'ভদ্র'-লোকের গলার স্বর নেমে যায়

তাদের কথা বলার আগে, ‘সুস্থ’ সমাজ

দু'বার ভেবে নেন..

তাদের ‘সম্মান’ দেওয়ার শিক্ষা আমরা পাইনি!

শুধু জেনেছি,

রাস্তায় ওদের দেখতে পেলে সরে দাড়াতে হয়

আর জেনেছি,

নবজাতকের আগমনে ওদের 'খুশি' করতে হয়!

ওরা একঘরে |


সভ্য সমাজতন্ত্রে ওদের অস্তিত্ব, 'কলঙ্কের' সামিল

মিটিং এ, মিছিলে, স্লোগানে;

ওদের অনেক কথা বলা হয়,

রাজনৈতিক সভায়, তাত্ত্বিক আলোচনায়

ওদের 'উন্নতি'-র আশ্বাস দেওয়া হয়,

সংবিধানে ওদের 'অধিকার' এর প্রসঙ্গ

উল্লিখিত আছে-

কিন্তু, 'সমাজ' ওদের মেনে নেয়নি,

রক্ষণশীলতা বড় একগুঁয়ে -

ওদের উন্নতি,

ওদের অধিকারের প্রসঙ্গে

ভিড়ের অর্ধেক মুখ, চোখ নামিয়ে হেসে নেয়

সভ্যতার দেয়ালে-এ ওরা কোণঠাসা...


তবু,ওরা আছে, থাকবেও

এত প্রতিকূলতার মধ্যেও

ওরা বেঁচে থাকার আর বাঁচিয়ে রাখার, রসদ খুঁজে নেয়,

ভবিষ্যতেও নেবে,

সব হাসি ঠাট্টা তামাসার আড়ালেও

ওরা ওদের অস্তিত্ব --

বারবার অর্জন করে নেবে !

পূজার বেদীতে ওঁরা যে ‘অর্ধনারীশ্বর ‘ । ।


Rate this content
Log in

More bengali poem from LIRA RAKSHIT