Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Priyanka Bhuiya

Abstract

3  

Priyanka Bhuiya

Abstract

পাশ-ফেল

পাশ-ফেল

1 min
565


জীবনের পরতে পরতে শুধুই পাশ-ফেল,

চড়াই-উতরাই পথে উত্থান-পতনের খেলা;

ইঁদুরদৌড়ের লড়াইয়ে পারিপার্শ্বিক দর্শক,

মূল্যায়নের অলিখিত দায়িত্ব ওদের ওপর।

লাভবানরা চিরকাল থাকে পাশের খাতায়,

লোকসান হলে সমাজের চোখে তুমি ফেল;

পদ্ধতি কিংবা উপকরণ যাই হোক না কেন,

পরিসমাপ্তির অন্তিম ফলাফলটাই আসল;

উত্তরণের নেপথ্য কাহিনিটুকু নিষ্প্রয়োজন;

খরস্রোতা নদী সাঁতরে মানুষ জিততেই চাই।


তবু একটা শ্রেণী সারাজীবন হেরেই চলেছে,

করাল গ্রাসের ভয়াল ছোবল ধেয়ে আসে

পথের সংসারের ছন্নছাড়া নিরন্ন জীবনীতে,

বহু শতাব্দী পেরিয়েও সাফল্য চির অধরা।


উত্তরণ-অবতরণ পাশাপাশি ও সমান্তরাল,

জয়ের উচ্ছ্বাসের মোহে যেও না তুমি ভেসে,

মুষড়ে পড়ে লাভ কী অস্তরাগের গ্লানিতে?

শিক্ষাই চেতনা আনে, বিদ্যা আনে ডিগ্রিটা,

শিক্ষাহীন বিদ্যা নিয়ে আসে ধ্বংসের বার্তা;

পাশ-ফেল নিয়ে কেবল অহেতুক কচকচানি!

পরাজয়েই নিহিত দিগ্বিজয়ের অনুপ্রেরণা,

হেরে গিয়েও ঘুরে দাঁড়িয়ে দেখাও বারেবারে;

দিনশেষে নিজের কাছে নিজেই রাখো মূল্যায়ন,

মূল্যবোধ জুড়ে থাকুক মানবিকতার আস্বাদন।।


Rate this content
Log in