Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Mausumi Pramanik

Classics

3  

Mausumi Pramanik

Classics

শেওলা ও নদী

শেওলা ও নদী

1 min
2.1K


নদীর বুকে ভেসে থাকে শেওলা

তবুও তার ডুবে যাবার ভয়!

যেমন ঈগল পাখিটি চূড়ায় বসে ভাবে

পড়ে যাওয়াটা অস্বাভাবিক কিছু নয়!


নদীর নিজের কোন রঙ নেই,

স্ফটিকের মতো স্বচ্ছ, পরিষ্কার।

কখনো আকাশ তাকে রাঙায় আশমানী রঙে,

কখনো সূর্য লজ্জার রঙ ছড়িয়ে দেয়।

কখনো আবার ঘোলাটে হয়ে

মাটির বোঝা বহন করে; যদি আসে জোয়ার।



কিন্তু শৈবাল তো চির সবুজ,

চির যৌবনের অধিকারী...

নদীর গতি শ্লথ করে দেবার ক্ষমতা রাখে,

তবুও কি জানি কেন তার অস্তিত্ব সংকটময়।



অথচ নদীকে সে ভালোবাসে...

তার প্রেম অব্যক্ত হলেও গভীর!

তবুও শঙ্কিত; যদি হারায় মন

কি করে বোঝাবো তাকে...

তার রঙেই নদী প্রতিদিন নিজেকে সাজায়

নদীর অর্ধেকটা জুড়ে যে থাকে;

সেই তো তার নিরাপদ আশ্রয়।।


Rate this content
Log in