Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sukumar Roy

Classics

0  

Sukumar Roy

Classics

ছায়াবাজী

ছায়াবাজী

2 mins
2.1K


আজগুবি নয়, আজগুবি নয়, সত্যিকারের কথা—

ছয়ার সাথে কুস্তি করে গাত্রে হল ব্যথা ।

ছায়া ধরার ব্যাবসা করি তাও জানোনা বুঝি ?

রোদের ছায়া, চাঁদের ছায়া, হরেক রকম পুঁজি !

শিশির ভেজা সদ্য ছায়া, সকাল বেলায় তাজা,

গ্রীষ্মকালে শুকনো ছায়া ভীষণ রোদে ভাজা ।

চিলগুলো যায় দুপুরবেলায় আকাশ পথে ঘুরে,

ফাঁদ ফেলে তার ছায়ার উপর খাঁচায় রাখি পুরে ।

কাগের ছায়া বগের ছায়া কত ঘেঁটে

হাল্কা মেঘের পানসে ছায়া তাও দেখেছি চেটে ।

কেউ জানে না এ–সব কথা কেউ বোঝে না কিছু,

কেউ ঘোরে না আমার মত ছায়ার পিছুপিছু ।

তোমরা ভাব গাছের ছায়া অমনি লুটায় ভূঁয়ে,

অমনি শুধু ঘুমায় বুঝি শান্ত মত শুয়ে ;

আসল ব্যাপার জানবে যদি আমার কথা শোনো,

বলছি যা তা সত্যি কথা, সন্দেহ নাই কোনো ।

কেউ যবে তার রয়না কাছে, দেখতে নাহি পায়,

গাছের ছায়া ফটফটিয়ে এদিক ওদিক চায় ।

সেই সময়ে গুড়গুড়িয়ে পিছন হতে এসে

ধামায় চেপে ধপাস করে ধরবে তারে ঠেসে ।

পাতলা ছায়া, ফোকলা ছায়া, ছায়া গভীর কালো—

গাছের চেয়ে গাছের ছায়া সব রকমেই ভাল ।

গাছ গাছালি শেকড় বাকল মিথ্যে সবাই গেলে,

বাপ্‌রে বলে পালায় ব্যামো ছায়ার ওষুধ খেলে ।

নিমের ছায়া ঝিঙের ছায়া তিক্ত ছায়ার পাক,

যেই খাবে ভাই অঘোর ঘুমে ডাকবে তাহার নাক ।

চাঁদের আলোয় পেঁপের ছায়া ধরতে যদি পারো,

শুঁকলে পরে সর্দিকাশি থাকবে না আর কারো ।

আমড়া গাছের নোংরা ছায়া কামড়ে যদি খায়,

লাংড়া লোকের ঠ্যাং গজাবে সন্দেহ নেই তায় ।

আষাঢ় মাসের বাদলা দিনে বাঁচতে যদি চাও,

তেঁতুল তলার তপ্ত ছায়া হপ্তা তিনেক খাও ।

মৌয়া গাছের মিষ্টি ছায়া 'ব্লটিং' দিয়ে শুষে,

ধুয়ে মুছে সাবধানেতে রাখছি ঘরে পুষে !

পাক্কা নতুন টাট্‌কা ওষুধ এক্কেবারে দিশি—

দাম করেছি সস্তা বড় চোদ্দ আনা শিশি ।


Rate this content
Log in

Similar bengali poem from Classics