Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Priyanka Bhuiya

Classics

5.0  

Priyanka Bhuiya

Classics

স্লিপ প্যারালাইসিস

স্লিপ প্যারালাইসিস

1 min
810


দুঃস্বপ্নেরা কড়া নাড়ে অবচেতন মনের দরজায়,

তন্দ্রাচ্ছন্ন হয়েও বিনিদ্র রজনী অজানা আশঙ্কায়!

অবয়বহীন খারাপ স্বপ্ন হাতছানি দেয় মাঝরাতে,

অতর্কিতেই ভাঙচুর চালায় এ মনের উপত্যকায়,

বুকের ওপর ভারী কিছু যেন দমবন্ধ করতে চায়,

চেপে ধরে টুঁটি, আটকে আসে নিঃশ্বাস ও প্রশ্বাস,

বজ্রকঠিন দৃঢ়তায় দু'টো হাত করে দেয় কণ্ঠরোধ;

সেই অদৃশ্য অস্তিত্বটা অনুধাবন করতে পারি না,

শুধু অনুভব করতে পারি একটা বীভৎস তীব্র কষ্ট,

অদৃশ্য শৃঙ্খলে আবদ্ধ হয় প্রত্যেকটা অঙ্গ-প্রত্যঙ্গ,

দু'চোখ খোলা, তবু মুখ থেকে আওয়াজ সরে না;

চলৎশক্তিহীন স্থবির হয়ে যায় আমার সমস্ত শরীর,

নিজের শয্যায় নিজেকে অসহায় রূপে আবিষ্কার!

একটা প্রবল হ্যালুসিনেশনে আচ্ছন্ন সমস্ত ইন্দ্রিয়,

মাত্র তিনটে মিনিট অবিকল কয়েক ঘণ্টার সামিল!

খারাপ স্বপ্ন দেখার থেকেও ভয়ঙ্কর এই সময়টুকু,

কোনও অলীক স্বপ্ন নয়, একটা শারীরবৃত্তীয় পর্যায়;

এ যেন জীবদ্দশায় সাক্ষাৎ মৃত্যুর মুখোমুখি হওয়া,

আমার উপলব্ধির কাছে বৈজ্ঞানিক ব্যাখ্যা খাপছাড়া,

যদিও অনুভবের পোশাকি নাম - 'স্লিপ প্যারালাইসিস',

তবুও অনুভূতির কাছে সকল যুক্তিই আসলে যুক্তিহীন;

ঘোরটা কাটে, আবার আসি ফিরে স্বপ্নসন্ধানী প্রত্যয়ে।।


Rate this content
Log in

Similar bengali poem from Classics