Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Priyanka Bhuiya

Abstract

5.0  

Priyanka Bhuiya

Abstract

গোধূলি বেলায়

গোধূলি বেলায়

1 min
1.2K


বছর আসে, বছর যায় প্রবহমান সময়ের ধারায় -

অস্তগামী ২০১৯ ফিরে দেখার আবিরটুকু ছড়ায়,

কখনও হাসির ঝলক, কখনও বা বেদনার ক্ষত,

বছরের ক্যানভাসে সুখ-দুঃখের জলছবি নিয়ত;

সূচনালগ্নে মাসির বাড়ি ভাইজ্যাগে পাড়ি দেওয়া -

আবার নব কর্মোদ্যমে নিজেকে ঝালিয়ে নেওয়া,

মনের গ্যালারিতে ছিল অসীম শূন্যতার অবস্থান -

চলার পথে সহসা পেলাম আলোকশিখার সন্ধান,

অন্তহীন অভিকর্ষের প্রবল টানের অসীম মাত্রা!

পথভোলা পথিক আবার করল শুরু সুদূরে যাত্রা;

আলতো স্পর্শেই পিতৃস্নেহ আবার ফিরে পাওয়া,

শীতল ছায়ার ভরসাটুকু আঁকড়ে ধরতে চাওয়া;

প্রশ্রয়ভিখারী অবাধ্য মননে আশকারার রোদ্দুর,

অনুভূতিদের সঙ্গী করেই আবার লেখনী বহুদূর;

কাঁচরাপাড়ার ট্রেনিংটার পরিধিটা মাত্র ছয় মাস,

মুহূর্তেই কেটে যাওয়া দিনগুলোর প্রাঞ্জল নির্যাস!

এরই মাঝে কর্মজীবনের দুই বছর হল সমাপন,

প্রেরণায় ঋদ্ধ হয়ে পেশা আর নেশার মেলবন্ধন,

মা'কে ভালো রাখতে পেরে ভালো থাকার আনন্দ,

দিদা ও মামার সাহচর্যে খুশির প্লাবন যে অনন্ত;

মুখোশের আড়ালের মুখেরা পরিচয়হীন আঁধারে -

অনেক কিছুই তো হারিয়ে গেল অচেনা জোয়ারে,

তবু অনুভূতি জুড়ে অসমাপ্ত উপন্যাসের হাতছানি,

নতুন আদুরে ডাকনামটাই ধুইয়ে দেয় সমস্ত গ্লানি;

সৃজনের অবিরাম ধারা তোলে তুফান এই প্রাণে,

'নগরজীবন ও বুলেটিন' ভাসছে 'উজানের টানে';

প্রতি সূর্যাস্ত তো জমিয়ে রাখে এভাবেই কিছু স্মৃতি,

প্রাপ্তির সূর্যোদয় মেখে থাকে এগিয়ে চলার নীতি।


Rate this content
Log in