Debdutta Banerjee

Drama Fantasy


3  

Debdutta Banerjee

Drama Fantasy


স্বপ্ন পথের খোঁজে

স্বপ্ন পথের খোঁজে

2 mins 1.3K 2 mins 1.3K

আকাশে উড়তে চেয়েছিল মেহেক, আকাশেই ঘর বাঁধতে চেয়েছিল। নিজের আশি তলার এপার্টমেন্ট থেকে মেঘেদের সাথে গল্প করতে খুব ভালোবাসতো। ঐ এপার্টমেন্টের সবচেয়ে উঁচু ছাদে বসে কেটে যেত ওর রাত। তারাদের দেখেই ওর রাত কাটত। ওর স্বপ্নের তারারা ওকে আহ্বান করত। গল্প করত ওর সাথে। একেক সময় মেহেকের মনে হত অন‍্য গ্ৰহে যদি যেতে পারে, অন‍্য গ্ৰহে কি রয়েছে প্রাণের স্পন্দন!!


মাঝে মাঝেই স্বপ্নটা দেখত মেহেক, ও উড়ছে আকাশে, ওর খাট বিছানা সব ভাসছে মেঘের দেশে। এক অপরিসীম তৃপ্তি ধীরে ধীরে গ্ৰাস করে ওকে। মহাশ‍্যূন‍্যে ভাসমান মেহেক তলিয়ে যেত এভাবেই এক ঘুমের দেশে। 


দিন রাত এক করে গবেষনা করে চলেছিল ও একাই। বাবার অসমাপ্ত কাজ ওকে শেষ করতেই হবে। মহাশুন‍্যে রয়েছে এক জীবজগত। বাবা পেয়েছিল তাদের সন্ধান। ক্লান্ত শরীরে ল‍্যাবের ছোট বক্স খাটটাতেই ঘুমিয়ে পড়ে মেহেক। আর ফিরে আসে ওর স্বপ্ন গুলো। ও মহাশুন‍্যে ভেসেই চলেছে।

অবশেষে একদিন ওর জন‍্য আমন্ত্রন ভেসে আসে। বহু আলোকবর্ষ দূরের এক গ্ৰহ থেকে আসে ওর রথ। মেহেক আনন্দে পাগল হয়ে গেছিল। অবশেষে ও পেরেছে, বাবার অসমাপ্ত কাজ ও শেষ করবে। নতুন জগতের খোঁজ ও সত‍্যিই পেয়েছে। ও তো আবিস্কার করতে চেয়েছিল নতুন কিছু। তাই সহজেই যেতে রাজি হয়ে যায় ঐ ভীন গ্ৰহে। শর্ত মত পৃথিবীর ঘনিষ্ঠ কাউকে জানায় না এ সফলতার কথা। এক মেঘলা রাতে কাস্তের মতো চাঁদ উঠেছিল যখন ও পৃথিবী ছেড়ে চলে ওর নতুন আকাশযান পারি দিয়েছিল এক নতুন গ্ৰহের উদ্দেশ‍্যে। 

কিন্তু মেহেক জানত না ও হতে চলেছে এই নতুন গ্ৰহের আধুনিক জীবদের গিনিপিক। এখানে ওকে বন্দী করে পরীক্ষা চলছে ওর উপর। না কারাগারে বন্দী নয়, তবে ফেরার পথ বন্ধ। এই গ্ৰহের জীবরা কথা বলে না। 


এখানের আকাশটা ধূসর সবুজ। এদের সূর্য নেই। তবে আকাশে আছে বেগুনী মেঘ। আর বৃষ্টির রঙ কমলা। ও এখন ইচ্ছা মত উড়ে বেড়াতে পারে ঐ আকাশের গায়ে। কিন্তু এই আকাশটা বড্ড একঘেয়ে। মেহেকের খুব ইচ্ছা করে নিজের বিশ্বের নীল সাদা আকাশটা দেখতে। যেখানে চাঁদ ওঠে সূর্য ওঠে। ও জানে না আর কোনোদিন সেই নীল আকাশের নিচে ফিরতে পারবে কিনা । তবে স্বপ্ন দেখতে তো বাঁধা নেই। 

এ গ্ৰহের জীবগুলো স্বপ্ন দেখতে জানে না। স্বপ্ন কি বোঝে না। ওটা শুধু পৃথিবীর লোকেরাই পারে। সবুজ আকাশের নিচে বসে মেয়েটা স্বপ্ন দেখে নীল আকাশের আর সাদা মেঘের। একদিন ও ঠিক ফিরবে নিজের ঘরে। ওর এই কাচের মত স্বচ্ছ ঘরের এই খাটটাই ওকে ফিরিয়ে নিয়ে যাবে ওর পৃথিবীতে। ওর দেখা স্বপ্ন মিথ‍্যা হতে পারে না। একদিন ঐ স্বপ্নের ভেতর দিয়েই ও পারবে পারি দিতে নিজের চেনা পৃথিবীতে। ওর স্বপ্নই ওকে পথ দেখাবে। এই আশাই বাঁচিয়ে রাখে মেয়েটাকে, ও ঘুরে বেড়ায় সবুজ আকাশে।


Rate this content
Log in

More bengali story from Debdutta Banerjee

Similar bengali story from Drama