Abanti Pal

Children Stories Fantasy Inspirational

3  

Abanti Pal

Children Stories Fantasy Inspirational

ফুলকির স্বপ্নপূরণ

ফুলকির স্বপ্নপূরণ

4 mins
138



ওই দূরের সোনালি পাহাড়ের চূড়াগুলো ফুলকির মনকে বড্ড টানে। তার থেকেও বেশি, রাতের অন্ধকার আকাশে উজ্জ্বল হয়ে জ্বলতে থাকা অজস্র জোনাকি ওকে যেন সবসময় আহ্বান করছে

'এসো ফুলকি, আমাদের সাথে খেলবে এসো'


ফুলকির বন্ধুরা ওর কথা শুনে হেসে বলে

'ওরা তো রাতের আকাশের তারা, আমাদের মতন উপত্যকার ক্ষুদ্রাতিক্ষুদ্র জোনাকি নয়। ওদের কাছে কখনই পৌঁছনো যায় না'


কিন্তু এই ফুলের উপত্যকার সব থেকে ছোট জোনাকি ফুলকি, সেটা মানতে পারেনা। ওর মনে হয়, বুঝি ওই পাহাড়ের চূড়ায় উঠতে পারলেই, আকাশ-অরণ্যের সমস্ত জোনাকীদেরকেও কাছে পাওয়া যাবে। ওর নিজের এক ছটাক আলোতেই কি সুন্দর চারদিকটা আলোয় আলো হয়ে যায়, তাহলে নিশ্চয়ই ওদের আলোয়ে, পুরো অরণ্য উদ্ভাসিত হয়ে থাকবে! কিন্তু ওর ছোট্ট পাখনা কি আর ওকে অতদূর নিয়ে যেতে পারে? অগত্যা, ফুলকি মনখারাপ করে শুধু স্বপ্নই দেখতে থাকে।


একদিন শোঁ-শোঁ হাওয়া দিতে লাগল। এই বুঝি ঝড় আসে অথবা তুষারবৃষ্টি শুরু হয়, সেই ভেবে ফুলকির সমস্ত বন্ধুরা যে যার ঘরে ঢুকে পড়ল। ফুলকি তখনও মস্ত এক ফুলের মধু সংগ্রহে ব্যস্ত। সে তো খেয়ালই করেনি যে আকাশ থমথমে হয়ে গেছে। এমন সময় একরাশ নরম পেঁজাতুলোর মতন মেঘ সেই ফুলের গায়ে এসে ডাকল

'ফুলকি, আছো নাকি?' 


ফুলকি তো অবাক।

'কে তুমি? আমাকে চিনলে কিভাবে?' 


'আমি তুলি। মেঘের দেশে থাকি। আমরা যে সব্বাইকে চিনি! অনেক দেশ-বিদেশ ঘুরে ঘুরে আজ এসেছি তোমাদের স্বপ্নের মতন সুন্দর ফুলের উপত্যকায়। আর বেশিক্ষন নয়, এবার রওনা দেব ওই সামনের পাহাড়গুলোতে'


'সত্যি! আমাকে নিয়ে যাবে তোমার সাথে?' উদগ্রীব হয় ফুলকি।


'তোমাকে কি করে নিয়ে যাব? সঙ্গীসাথীদের সাথে এটাই তো তোমার থাকার জায়গা' 

'আমার যে স্বপ্ন, ওই দূর পাহাড়ের দেশে পাড়ি দেব, ওখানকার জোনাকিদের সাথে খেলা করব...' 


'বেশ, তোমাকে আমার পিঠে চড়িয়ে নিয়ে যেতে পারি। চলো তবে রওনা হই'


তুলির কথায় ফুলকি নরম তুলতুলে মেঘের ওপর উঠে বসল। ধবধবে একটুকরো সাদা মেঘের মধ্যে ফুলকির ছোট্ট শরীরের আলোর বিচ্ছুরণে মনে হলো বুঝি একঝলক আলো ভেসে চলেছে নীল আকাশে।


বেশ খানিকটা পথ চলার পর ফুলকির বেশ ঠান্ডা লাগতে শুরু করলো

'খুব হাওয়া যে বন্ধু, আমি ঠান্ডায় কাঁপছি!' 


'আর একটু গেলেই আমরা পাহাড়ের জঙ্গলে ঢুকবো ফুলকি' উত্তর দেয় তুলি, 'তুমি সেখানে ফুলের মধু খেয়ে নিও। দেখবে, আর ঠান্ডা লাগবে না' 


জঙ্গলে পৌঁছে তুলি একটা বিশাল বড় গাছের গায়ে অপেক্ষা করতে লাগল আর ফুলকি গেল মধুর সন্ধানে। কি নিবিড় এই জঙ্গল! উপত্যকা থেকে ঘন সবুজের গালিচায় আবৃত এই পাহাড় যে আসলে এতো বিশালাকায় গাছেদের সমবেষ্টিত রূপ, সেটা বোঝার উপায় নেই নীচের উপত্যকা থেকে। কয়েক জায়গায় এক ফালি সোনালী রোদ্দুর হয়তো ঘন ঘেরাটোপ ভেদ করে জঙ্গলের মাটি স্পর্শ করেছে, বাকি চারদিক অন্ধকার। কতরকম কীট-পতঙ্গের আওয়াজ যে ভেসে আসছে! ফুলকি যে এসবে একটুও ভয় পাচ্ছে না, তেমনটা নয়। তবু সাহস সঞ্চয় করে এগিয়ে চলল ফুলের সন্ধানে।


অনেকটা সময় কেটে গেছে, তবুও ফুলকি ফেরত আসছেনা দেখে বিচলিত হয়ে পড়লো তুলি। ভাবল, একবার দেখি জঙ্গলে ঢুকে।

খুঁজতে খুঁজতে ফুলকির দেখা মিলল বহুদূরে ঝিলিমিলি জোনাকির জঙ্গলে। সে তখন পরম আনন্দে অসংখ্য জোনাকিদের সাথে খেলায় মত্ত।


তুলি ডেকে জিজ্ঞাসা করলো

'কি বন্ধু? তুমি কি এখানেই থেকে যাবে তাহলে, এই জোনাকীর জঙ্গলে? আমি যে অপেক্ষা করছিলাম তোমার জন্য...' 


আনন্দে পুলকিত ফুলকি তখন ছুটে এলো তুলির কাছে

'না বন্ধু, আমাদের যাত্রা তো শেষ হয়নি। আমি তো তোমার সাথে ওই পর্বতরাজের একদম চূড়ায় পৌঁছব। আসলে ফুল খুঁজতে এসে, পথে এতো সঙ্গীদের দেখে, দু-দন্ড না দাঁড়িয়ে, আলাপ-আনন্দ না করে পারলাম না যে!'

অনিচ্ছা সত্বেও ফুলকির নতুন বন্ধুরা তাকে বিদায় জানালো।


'ফেরার পথে, কথা দিলাম, দেখা করে যাবো নিশ্চয়ই। আর আমন্ত্রন রেখে যাবো ফুলকির ফুলের উপত্যকায় ঘুরে আসার জন্য' জানায় ফুলকি ওর নতুন সঙ্গীসাথীদের। 


আবারও তুলি আর ফুলকি শুরু করে উর্ধপথে যাত্রা। 

'আমাকে চেপে ধরে রাখো ফুলকি, কালো মেঘরাশিদের আনাগোনা এই পাহাড়ের দেশে। তাদের উপস্থিতিতে আর শোঁ-শোঁ হাওয়ায় যেন পথভ্রষ্ট হয়ে উড়ে যেওনা!' 


ফুলকি প্রাণপনে চেপে থাকে তুলিকে। এই হাওয়ার বেগে তুলির রূপ বদলাতে থাকে চোখের পলকে। কখনও রূপ নেয় সে পাখির, কখনও ফুলের, কখনও হাতির তো কখনও এক জাদুকরের! 


অবশেষে ওরা যখন পৌঁছল পর্বতশৃঙ্গে, তখন রাত ঘনিয়ে এসেছে। কিন্তু কোথায় সেই জোনাকিরা? টুপটুপ করে অগণিত তারাবাতিরা জ্বলে উঠছে একে একে, আমন্ত্রণ জানাচ্ছে ফুলকিকে ওদের দূরদূরান্তের দেশে। আর ফুলকি চমৎকৃত হয়ে তাকিয়ে দেখছে - একদিকে এক আকাশ তারা মাথার ওপর জোনাকির মতন জ্বলছে-নিভছে, আর অন্যদিকে নিচে ফেলে আসা উপত্যকায় ওর সমস্ত সঙ্গীসাথীদের সমবেত আলো এক-সমুদ্র তরঙ্গের মতন আলোর লহরী তুলছে! 

প্রাণ ভরে শ্বাস নেয় ফুলকি। উপলব্ধি করে এই অনন্ত পৃথিবীতে, ওর ফুলের উপত্যকাতেই রয়েছে প্রচ্ছন্ন সেই স্বর্গ, যেটা সে খুঁজে চলেছিল সর্বত্র। এতদিন দেখতে পায়নি ঠিকই, কিন্তু আজ বড্ড ফিরে যেতে ইচ্ছে করছে নিজের আপন জায়গায়।


ঘরে ফেরার পথ ধরে ফুলকি।


Rate this content
Log in