গুলাল আবু বকর ‹›

Comedy Classics

3  

গুলাল আবু বকর ‹›

Comedy Classics

হাসি পেলে হাসুন, কিম্বা...১৪

হাসি পেলে হাসুন, কিম্বা...১৪

2 mins
222


              •• উপবাস ••

‘উপবাস’ বিষয়টি সম্পর্কে নতুন করে ধারণা দেওয়ার কিছু নেই। মানব শরীর যেকোনো উপবাসের উপযোগী করেই তৈরি। উপোসের মাধ্যমে তাই শরীর ঠিক কতটা ঝরঝরে হয়ে ওঠে, যিনি উপবাস করেন তা তার পক্ষে ভালোভাবে বোঝা সম্ভব। উপবাসের পরই গ্রহণ করতে হয় সহজপাচ্য ও পুষ্টিকর খাদ্য।....


এবার এখান থেকে গতিপথ চেঞ্জ করি, যা শরীরকে শুধু নয় মাথাকেও হয়তো বিশ্রাম দেবে।

«» «»

এক ব্যক্তি উপবাসের মাধ্যমে বড়ই কৃচ্ছ্বসাধন করছেন। দিনে তার চব্বিশ ঘণ্টা উপবাস চলছে! সত্যি, ব্যাপারটা অদ্ভুত। তিনি বন্ধুর কাছে বলছেন, 

— “দশদিন হলো উপবাস করছি, যদিও ঠ্যাঙে বিশেষ জোর পাচ্ছি না। আমি মনে করি এতে করে ঈশ্বরকে ভীষণভাবে সন্তুষ্ট করতে পারবো।”

বন্ধু বললেন অন্যভাবে, 

— “আমারও তাই মনে হচ্ছে, এভাবে আরও কয়েকদিন পার করতে পারলে দ্রুত এবং সরাসরি ঈশ্বরের সাথে সাক্ষাৎ ঘটবে!”

«» «»

ন্যাপলা বলছে : মদনা, একটা গুটখা থাকে দে ভাই, খাই।

মদনা বলছে : শোন্ ন্যাপলা, আজকে আমার উপবাস চলছে, পেটে কিছু দেওয়া বারণ, তাই আনিনি।

ন্যাপলা : তাহলে এক কাজ কর, একটা বিড়ি অন্তত দে ভাই...

মদনা : ওটাও এখন খাচ্ছি না, ঐ একই কারণে।

ন্যাপলা : কি বোকা রে তুই! বিড়ি খেলে সেটা পেটে যায় নাকি?

মদনা : তা যায় না ঠিকই, কিন্তু মুখ দিয়ে খাচ্ছি তো না কি!

ন্যাপলা : তাহলে এক টিপ নস্যি অন্তত দে...

মদনা : তুই যে নাকে মুখে কিছু একটা গুঁজবি এটা আমার আগে জানা ছিল না। আমার কাছে একটা চোখের আর একটা কানের ড্রপ আছে, কোনটা নিবি বল!

«» «»

“তুই সারাটা দিন কিছু খাসনি কেন?”

“বাবু, আমি উপবাস করছি।”

“খুব ভালো, ওটা শরীরকে বেশ তাজা রাখে।”

“না বাবু, বাড়িতে খাবার মতো কিছু নেই, তাই মনে করলুম, একখানা উপোস করি।”

“তা উপোস ফুরোলে তুই কি খাবি?”

“ মনে হয় আমার তখন খাবি খেতে হবে। সেটাও এখন থেকে ভেবে রেখেছি বাবু, এর সাথে আরও একটা উপোস বাড়িয়ে নেবো।”

«» «»

তিন বছরের এক শিশু মা-কে বলছে, 

— “মা..ও-মা, আমি উপবাস করে যাবো নাকি?”

মা বলছে, 

— “ঠিক আছে, কেউ তোকে বারণ করছে না, পারবি তো কর।”

অবোধ শিশু বলছে, 

—“মা, ঐসব বাসে করে তোমরা কোথায় যাও?”

মা বলছে, 

— “আরে, ওটা ওমন চড়ার বাস নয়। না খেয়ে আমাদের চলতে হয়, তাই হলো উপবাস।”

একথা শুনে শিশু বলছে, 

— “তোমার মতো আমিও তাহলে না খেয়ে চলবো। মা, চলতে চলতে কোথায় যাবো?”

© আমার চলা এখানে শেষ। নিশ্চয়ই পরবর্তী পর্বে শুরু হবে।



Rate this content
Log in

Similar bengali story from Comedy