Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sanghamitra Roychowdhury

Inspirational

1.0  

Sanghamitra Roychowdhury

Inspirational

শান্তির আহ্বান

শান্তির আহ্বান

1 min
902


মৃত্যু গন্ধ ছড়িয়ে পড়েছে

উপত্যকা ছেড়ে গোটা দেশ জুড়ে ,

মাংস দলায় ছাই মিশেছে

কিছু আগে যে দেহ জলপাই উর্দি মুড়ে।

আপেল বাগান লুকোতে পারে নি

তাজা রক্তের নিদারুন স্রোত ,

সে রুধির ধারা বরফে জমে নি

পূতি সন্ধানে পাক খায় বৈমানিকের পোত ।


থামুক থামুক থামুক জলদি

যুদ্ধ যুদ্ধ খেলার ফসল মৃত্যু মিছিল ,

হোক হোক হোক আকাশাদি

ফের সাদা মেঘভেলার ভিড়ে সুনীল ।

বারুদ পুড়ে তীব্র বায়ুদূষণ

জ্বালিয়ে খাক নাক চোখ মুখ ,

পীরপাঞ্জাল সিন্ধু টিউলিপ ভীষণ

অবসাদে পূর্ণ ক্লান্তি শ্রান্তি দুখ ।


ভূস্বর্গ থেকে গান্ধার দেশ

নয়তো খুব বেশীটা দূরে,

কুরুক্ষেত্রের যুদ্ধ হলে শেষ

কুরু-পান্ডব সমান সমান মরে।

শকুনির পাশাচাল আজও বেচাল

বিদুরেরা আজও বুঝি বিদায়ী ,

ধ্বংস লীলার বিরাট ভূচাল 

খুঁজবে কারা কে বা কারা দায়ী।


সৈন্য সৈন্য সৈন্য যে তারা

বন্ধকে জীবন অতি নগণ্য দামে ,

যুদ্ধং দেহি যুদ্ধে যুযুধান ওরা

ওদের ঘাম-রক্ত ক্ষয় হয় দেশের নামে।

দামামা ফেলো শঙ্খ তোলো

থামাও শোণিতধারায় এ হোলি খেলা ,

শ্বেত পতাকা মেলো হিংসা ভোলো

শান্তি দূতের হাতদুটি ধরো এই বেলা।।


Rate this content
Log in

Similar bengali poem from Inspirational