Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sharmistha Mukherjee

Abstract Inspirational

4  

Sharmistha Mukherjee

Abstract Inspirational

পাঁজরে ঘূণ

পাঁজরে ঘূণ

1 min
331


 


বেঁচে থাকার পথ হয়েছে বন্ধ

দুচোখ থাকতেও হয়েছি অন্ধ ,

অনিশ্চয়তা-অবহেলায় জীবন নষ্ট

প্রতিনিয়ত শুধুই বাড়ন্ত কষ্ট , 

ভালোভাবে বেঁচে থাকাই দায় । 


বক্ষ পাঁজরে ধরেছে ঘূণ

শান্তির বাণী হয়েছে খুন , 

গরীবের ঘরে অশ্রু চাষ

মেলেনা দুমুঠো মুখের গ্রাস ,

ক্রমে ক্রমে আঁখিজল শুকিয়ে যায় । 


রাতপরীদের জন্ম রোজ

অভাবের তাড়নায় অর্থের খোঁজ , 

পরণের বস্ত্র খুলছে আজ

মাথায় পরিবারের ক্ষুধার রাজ , 

তাই লজ্জাশরম হয় বিদায় । 


মখমলের শয্যায় ধনী ঘুমিয়ে পড়ে

পথ শিশুরা কেঁদে মরে , 

আঁধার ঘরে জ্বলে না আলো

মনে তবু আশা, হবেই ভালো , 

ভগবান যদি মুখ তুলে চায় । 


অন্ধ আবেগে ভাসছি মোরা

প্রতিশ্রুতি শুধুই রয়েছে অধরা , 

আঁধার গৃহ অন্ধকারময়

দিকে দিকে শুধু ভয় আর ভয় , 

প্রাণোচ্ছল হাসি কোথা গেল হায় ! 


মানুষ কবে হাসবে জানি না

মিথ্যা প্রতিশ্রুতি বিশ্বাস করি না , 

আর কতোদিন এভাবে চলবে

সাধারণের কথা কেইবা শুনবে , 

কেইবা করবে ন্যায় ? 


সত্যিই মোদের পাঁজরে ধরেছে ঘূণ

শুনতে পাই না মোরা সাম্যের ধুন , 

স্বার্থ নিয়ে চলছি সবাই

সময়ের হাতে হচ্ছি জবাই , 

ক্লান্ত পৃথিবী নীরব দাঁড়িয়ে রয় । 



Rate this content
Log in

Similar bengali poem from Abstract