Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer
Become a PUBLISHED AUTHOR at just 1999/- INR!! Limited Period Offer

Ratnadeep Pramanik

Abstract Fantasy Others

3  

Ratnadeep Pramanik

Abstract Fantasy Others

নির্ঝঞ্ঝাট হাওয়া

নির্ঝঞ্ঝাট হাওয়া

1 min
133


নির্ঝঞ্ঝাট সেই হাওয়ার ভেতর,

ভেবেছিলাম কিছু নেই;

কিন্তু ছিল!

তার মধ্যে হাত দিতেই,

খুঁজে পাই একটা সমুদ্র – শান্ত,

কোনো ঢেউ নেই তাতে; অথচ,

সেই সমুদ্র গভীর, অপরিমেয়!


তোমাকে যে কথাগুলো বলি,

তুমি শোনো আর নাই শোনো –

সবকিছু হারিয়ে যায় সেইখানে!

সেই সমুদ্রে দ্বীপকুঞ্জ খুঁজতে গিয়ে,

দেখি তোমার চুলের গোছ,

অগোছালো ছড়ানো;

সরাতে–সরাতে আমি ক্লান্ত!

শেষ পর্যন্ত, খোঁজ মেলেনি দ্বীপের;

হাল ছেড়ে ফিরে এসে দেখি,

সমুদ্রটাই শুকিয়ে গেছে –

সবই ফাঁকা;

নিমেষে কোথায় হারিয়ে গেলো,

সেই বিস্তীর্ণ জলরাশি?


নির্ঝঞ্ঝাট সেই হাওয়ার ভেতর,

সত্যিই কি কিছু ছিল?

নাকি মনের ভ্রম?

তা জানার চেষ্টাও করিনি আর,

ঘুম ভাঙার পর|মনের ভ্রম?


Rate this content
Log in