Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sulata Das

Tragedy Others

3  

Sulata Das

Tragedy Others

অসুখ

অসুখ

1 min
175


    অসুখ! কত বাজে তুমি!! 

কেন তুমি বার বার আসো ফিরে?

কেন তুমি বাসা বাঁধো মানব শরীরে?

   কেউ চায় না তোমায়

কেউ বাসে না ভালো,

   তাও নির্লজ্জ-বেহায়া তুমি 

আসো অনাহূত অতিথিসম।

   কখনো তোমার উপস্থিতি জানান দিয়ে-

বাধ্য ছেলের মতো 

  স্বল্প সময়ে তুমি যাও চলে,

কখনো বা মানব শরীরে   

   দীর্ঘদিন করো বাস-

দেও অপরিসীম জ্বালা-যন্ত্রণা!

   কখনো বা ডেকে আনো মরণ যাতনা!

কোন পরিবার কে করে দেও 

    সন্তানহারা-স্বামীহারা-

কোন সন্তানের কেড়ে নেও মাথার ছাতা

    বাবা-মায়ের ছত্রছায়া। 

নির্মম-নিঠুর-পাষাণ তুমি!

কখনো আসো মারণ রোগ

রূপে-

কখনো বা মানুষকে করে দাও পঙ্গু।

    তোমার প্রতিরোধে হচ্ছে 

কত শত পরিকল্পনা,

   শত-সহস্র বিজ্ঞানী করে চলেছেন 

অক্লান্ত পরিশ্রম-নিরলস গবেষণা!

নিত্য নতুন আবিষ্কার করছেন-  

   নানা রোগ নিরাময় ওষুধ-

প্রচেষ্টা চলছে যাতে ভালো হয়ে যায় 

    দুরারোগ্য সব অসুখ।

জীবনের যত শোক-দুঃখ 

    সব আজ তোমাকে ঘিরে,

রোগ-ব্যাধিতে জর্জরিত সব

   নয়ন ভরেছে অশ্রু নীরে। 

তুমি মানো না কোন বিধিনিষেধ-

   মানো না কোন বারণ,

লক্ষ লক্ষ মানুষের তুমি 

   চোখের জলের কারণ। 

তুমি বড়ই অবোধ-বড়ই অবুঝ

   বড়ই জেদি-বড়ই নিঠুর-

কদর্য বিভিষিকাময় 

   বিষম তোমার রুদ্র রূপ।

তোমার নিরাময়ে কত পরিবার 

    হয়ে যায় যে নিঃস্ব!

কত লোক যে চিকিৎসা করতে 

    হয়ে যায় সর্বশান্ত!!

অসুখ তুমি যাও ভেসে   

   মহাশূন্যে-নীল গগনে,

অসুখ তুমি যাও তলিয়ে 

   সাগর জলের অতল তলে।

আকাশ-বাতাস-ধরিত্রী হোক রোগ মুক্ত-

  দুঃস্বপ্নের মতো যাও তুমি চলে,

পৃথিবী হোক রোগ-শোক-

   জরা-ব্যাধির কষ্ট থেকে শাপমুক্ত। 

বিদায় দেবো তোমায় মহা সমারোহে

   মাতবে ভুবন খুশির জোয়ারে,

ফুটবে হাসি সবার মুখে

   জীবন ভরে যাবে পরম সুখে। 



Rate this content
Log in

Similar bengali poem from Tragedy