Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!
Unlock solutions to your love life challenges, from choosing the right partner to navigating deception and loneliness, with the book "Lust Love & Liberation ". Click here to get your copy!

Sulata Das

Abstract Others

3  

Sulata Das

Abstract Others

অভিজ্ঞতা

অভিজ্ঞতা

1 min
246


    আজ জীবনের বেলাশেষে এসে

মনে পড়লো কিছু পুরোণো কথা,

    অনুভব হলো মনে জমে থাকা 

কিছু অপূর্ণ বাসনার সুপ্ত ব্যাথা।

   মনে পড়লো কিছু ভুল পদক্ষেপ-

সময়মতো সব কিছু 

   সঠিক করে উঠতে না পারার 

হলো আফসোস-

   হলো আক্ষেপ কিছু মানুষকে 

চিনতে ভুল করার,

    হলো লজ্জা কিছু 

মিথ্যা কথা বলার,

  হলো কিছু অন্যায়ের অনুশোচনা-

নয়ন ভরলো অশ্রুজলে

    ভেবে বিরহ যন্ত্রনা!

যা ছিল মনের অবচেতনে-

   একে একে সব এলো মনে-

কিন্তু হাহুতাস করা বিনা

  কোন পথই আজ নেই খোলা-


   যদি আবার আসি ফিরে

এই ভবসাগরের তীরে-

   সাজাবো এই জীবনটাকে 

মনের মতো নতুন করে।

   এ জনমের অভিজ্ঞতা দিয়ে 

বুনবো জীবন শৈলী,

    শুধরে নেব সব ভুল ভ্রান্তি,

পূরণ করবো সব অপূর্ণ সাধ। 

   প্রথম থেকেই হব সচেতন-

প্রতিটি পদক্ষেপ ফেলবো মেপে,

   কড়ায়-গন্ডায় নেব হিসেব করে 

    সব লাভ-লোকসান।

ভালোবাসব আবেগে নয়- 

   হিসেব করে-বুদ্ধি দিয়ে-

নিংড়ে নেব জীবনের সব সুখ-শান্তি,

   সব আনন্দ-সব খুশি।

মনের অদম্য ইচ্ছেগুলো 

  রাখবো লিখে নীল গগনে,

আকাশচুম্বী বাসনাগুলো

  আনবো ধরে মুঠোয় করে। 

ছড়িয়ে দেব তা আমার 

   নবজীবনের প্রতি পাতায়,

শিক্ষা-ডিগ্রী,ধন-দৌলত-আর

    ভালবাসার সমারোহে 

পরিপূর্ণ হবে আমার জীবন খাতা। 



Rate this content
Log in

Similar bengali poem from Abstract